john-warnock-and-charles-geschke

Adobe কোম্পানির ইতিহাস, পণ্য, প্রতিষ্ঠা, এবং আরও অনেক কিছু

john-warnock-and-charles-geschke
john-warnock-and-charles-geschke

অ্যাডোব কোম্পানির ইতিহাস, পণ্য, প্রতিষ্ঠা, আরও অনেক কিছু:  অ্যাডোব-এর ইতিহাস, মূলত Adobe Systems Incorporated, 1982 সালে শুরু হয়। বছরের পর বছর ধরে, কোম্পানিটি বিজ্ঞাপন, বিপণন, ও ভিজ্যুয়াল যোগাযোগের জন্য উন্নত সৃজনশীল সমাধান এবং বিকাশ করেছে।

অ্যাডোব কোম্পানির ইতিহাস: আমাদের কি জানতে হবে

Adobe ডেস্কটপ প্রকাশনা সফ্টওয়্যার একটি নেতৃস্থানীয় বিকাশকারী. এটি 1982 সালে জেরক্সের প্রাক্তন কর্মচারী জন ওয়ার্নক এবং চার্লস গেসকে দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। এটির নামকরণ করা হয়েছিল অ্যাডোব ক্রিক, ক্যালিফোর্নিয়ার লস আল্টোসের একটি স্থান এবং এর সদর দফতর ক্যালিফোর্নিয়ার সান জোসে রয়েছে। প্রতিষ্ঠাতার ধারণা ছিল এমন একটি প্রোগ্রামিং ভাষা তৈরি করা যা কম্পিউটারের ছবি এবং পাঠ্যকে মুদ্রণের জন্য অনুবাদ করবে। তারা পোস্টস্ক্রিপ্ট নামে পরিচিত একটি ডেস্কটপ প্রকাশনা প্রযুক্তি তৈরি করেছে, যা একটি বিশাল সাফল্য হয়ে উঠেছে। অ্যাপল প্রথম কোম্পানি যেটি চালু হওয়ার এক বছর পরে একটি পোস্টস্ক্রিপ্ট লাইসেন্স অর্জন করেছিল।

Year Founded: 1982

Founders: John Warnock, Charles Geschke

Industry: Computer Software

Headquarters: San Jose, California

Key People: John Warnock, Marva Warnock, Charles Geschke,

Notable Products: Premiere Pro, Photoshop, Creative Cloud

Website: https://www.adobe.

দুই বছর পরে, অ্যাপল তার ম্যাকিনটোশ সামঞ্জস্যপূর্ণ লেজার-রাইটার প্রিন্টারের জন্য পোস্টস্ক্রিপ্ট অন্তর্ভুক্ত করে। প্রাথমিকভাবে, কোম্পানিটি গ্রাফিক্স, মাল্টিমিডিয়া ভিডিও, ইলাস্ট্রেশন, ফটোগ্রাফি এবং প্রিন্টের সফ্টওয়্যার তৈরি এবং প্রকাশের ক্ষেত্রে বিশেষায়িত ছিল। যাইহোক, অন্যান্য সফ্টওয়্যার এবং সৃজনশীল কাজের জন্য নতুন অ্যাপ্লিকেশনের প্রবর্তন, যেমন অ্যাডোব ইলাস্ট্রেটর, ফটোশপ এবং অ্যাডোব অ্যাক্রোব্যাট (পিডিএফ) কোম্পানিটিকে ব্যাপকভাবে প্রসারিত করেছে এবং এর বিক্রয় বৃদ্ধি করেছে।

এরপর থেকে কোম্পানিটি অনেক দূর এগিয়েছে। ইন্ডাস্ট্রি বিশ্লেষকরা এটিকে 40+ ক্যাটাগরিতে যেমন ডিজিটাল এক্সপেরিয়েন্স প্ল্যাটফর্ম, কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম, কাস্টমার অ্যানালিটিক্স, সিআরএম লিড ম্যানেজমেন্ট, ডিজিটাল কমার্স, এন্টারপ্রাইজ মার্কেটিং সফটওয়্যার স্যুট এবং আরও অনেক কিছুতে লিডার হিসেবে নাম দিয়েছে।

Adobe কোম্পানির ইতিহাস, পণ্য, প্রতিষ্ঠা, এবং আরও অনেক কিছু

অ্যাডোব কোম্পানির প্রতিষ্ঠা: এটি কীভাবে ঘটেছিল

জেরক্সে কাজ করার সময় জন ওয়ার্ডক এবং চার্লস গেসকে এই ধারণাটি তৈরি করেছিলেন। তারা একটি প্রোগ্রামিং ভাষা তৈরি করেছে যা কম্পিউটার-উত্পাদিত পৃষ্ঠায় বস্তুর সুনির্দিষ্ট আকার এবং অবস্থান বর্ণনা করবে। ভাষাটি, পরে পোস্টস্ক্রিপ্ট নামে পরিচিত, কোন কম্পিউটার বা প্রিন্টারের রেফারেন্স ছাড়াই গাণিতিক পরিভাষায় বস্তুকে বর্ণনা করে। যখন জেরক্স ডেস্কটপ প্রকাশনা প্রযুক্তি বাজারে আনতে অস্বীকৃতি জানায়, তখন দুজনেই তাদের নিজস্ব ব্যবসা শুরু করার সিদ্ধান্ত নেয় প্রযুক্তিটি চালু করার জন্য।

 

Adobe Through The Decades (years) 1982-1990

Adobe প্রতিষ্ঠার পর, এটির প্রথম উদ্ভাবনগুলির মধ্যে একটি, পোস্টস্ক্রিপ্ট একটি বিশাল সাফল্য হয়ে ওঠে। অ্যাপল এবং মাইক্রোসফ্ট তাদের অপারেটিং সিস্টেমে পোস্টস্ক্রিপ্ট অন্তর্ভুক্ত করে এর প্রথম ক্লায়েন্ট হয়ে ওঠে। পোস্টস্ক্রিপ্টে ব্যাপক সাফল্যের পর কোম্পানিটি বিভিন্ন ধরনের ফন্ট তৈরি করতে শুরু করে। কোম্পানিটি এক বছর পরে প্রিন্টার সফ্টওয়্যার এবং ফন্ট লাইসেন্সিং থেকে $100 মিলিয়ন উপার্জন করেছে বলে জানিয়েছে। শীঘ্রই, কোম্পানিটি অ্যাপলের সাথে লাইসেন্সিং ফি এর প্রকারের বিষয়ে দ্বিমত পোষণ করে, যার ফলে 1980 এর দশকের শেষের দিকে ফন্ট যুদ্ধ শুরু হয়। এই সময়ের মধ্যে, কোম্পানিটি এখনও নতুন ডেস্কটপ সফ্টওয়্যার বিকাশের দিকে মনোনিবেশ করেছিল এবং 1987 সালে, এটি অ্যাডোব ইলাস্ট্রেটর- পোস্টার, লোগো, ডিজাইন এবং অন্যান্য শিল্পকর্ম তৈরির জন্য একটি ভেক্টর-ভিত্তিক প্রোগ্রাম চালু করে। এটি তার ইউরোপীয় সহায়ক সংস্থায় একটি আন্তর্জাতিক উপস্থিতিও প্রতিষ্ঠা করেছে।

1989 সালে, কোম্পানিটি ফটোশপ নামে পরিচিত একটি ইমেজ ম্যানিপুলেশন সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন চালু করে, যা বিশ্বব্যাপী একটি সফল এবং জনপ্রিয় অ্যাডোব প্রোগ্রাম হয়ে ওঠে।

 

1991-2000

সংস্থাটি সৃজনশীল কাজের জন্য অ্যাপ্লিকেশনগুলি বিকাশের জন্য আরও প্রচেষ্টা চালিয়ে যায় এবং 1991 সালে, Adobe Premiere বাজারে চালু হয়। টুলটি মোশন গ্রাফিক্স, মাল্টিমিডিয়া প্রোডাকশন এবং ভিডিও এডিটিং উন্নত করে ডিজাইনটিকে পরবর্তী স্তরে নিয়ে গেছে। 1993 সালে, কোম্পানীটি ডিজিটাল প্রকাশনা দেখার জন্য এবং বিভিন্ন কম্পিউটার সিস্টেমের জন্য ফাইল শেয়ারিংকে সহজ করার জন্য Adobe Acrobat (PDF) চালু করে।

1999 সালে, কোম্পানিটি একটি পেশাদার সফ্টওয়্যার প্রকাশনা প্যাকেজ প্রকাশ করে, InDesign, যা তার বিক্রয়কে $1 বিলিয়ন-এরও বেশি-এ উন্নীত করেছে – এটি চালু হওয়ার পর প্রথম।

2001-2010

Adobe অবিশ্বাস্য উদ্ভাবন চালিয়েছে এবং অধিগ্রহণের একটি সিরিজের মাধ্যমে আরও অনেক অ্যাপ্লিকেশন যোগ করেছে। 2003 সালে, কোম্পানী Adobe Creative Suite প্রকাশ করে যা ব্র্যান্ড b কে একীভূত করে সমস্ত সফ্টওয়্যারকে একত্রিত করে। একই বছরে, কোম্পানি Adobe Premiere-কে Adobe Premiere Pro-তে রিব্র্যান্ড করে এবং অডিও রেকর্ডিং এবং মাল্টিট্র্যাক সফটওয়্যার রেকর্ডিং কুল এডিট প্রো ক্রয় করে। পরে এটির নামকরণ করা হয় অ্যাডোব অডিশন এবং ক্রিয়েটিভ স্যুটে অন্তর্ভুক্ত করা হয়।

2006 সালে, কোম্পানিটি বিশ্বব্যাপী তিনটি প্ল্যাটিনাম সার্টিফিকেশন প্রাপ্ত প্রথম বাণিজ্যিক উদ্যোগ হয়ে ওঠে। ইউনাইটেড স্টেটস গ্রীন বিল্ডিং কাউন্সিল ইউএসজিবিসি থেকে, সান জোসে এর সুবিধার জন্য এনার্জি এবং এনভায়রনমেন্টাল ডিজাইনের নেতৃত্বে LEED-বিদ্যমান বিল্ডিং প্রোগ্রাম।

2008 সালে, কোম্পানি Adobe Media Play প্রকাশ করে যা Apple iTunes এবং Windows Media Player-এর জন্য একটি প্রধান প্রতিযোগী হয়ে ওঠে। অ্যাডোব মিডিয়া প্লেয়ার ব্যবহারকারীদের কম্পিউটারে অডিও এবং ভিডিও ফাইলগুলি চালানোর অনুমতি দেয় এবং ইন্টারনেটে টেলিভিশন শো স্থাপনের জন্য বেশ কয়েকটি টিভি নেটওয়ার্ক দ্বারা গৃহীত হয়েছিল। 2000 সালে, ফরচুন আমেরিকায় কাজ করার জন্য সেরা 100টি কোম্পানির মধ্যে Adobe-এর নাম করেছে।

2011-বর্তমান

ক্লাউড প্রযুক্তির পরিপ্রেক্ষিতে, কোম্পানিটি অ্যাডোব ক্রিয়েটিভ ক্লাউড-এর প্রথম সংস্করণ প্রকাশ করেছে—যেটি ওয়েব প্রকাশনা, ডিজাইন এবং ভিডিও উৎপাদনের জন্য টুলের একটি সেট। পরবর্তী বছরগুলিতে আরও অধিগ্রহণ, সৃজনশীল অ্যাপ্লিকেশনগুলির বিকাশ এবং অংশীদারিত্ব ছিল। অক্টোবর 2018-এ, কোম্পানি আনুষ্ঠানিকভাবে Adobe Systems Incorporated থেকে Adobe Inc-এ তার নাম পরিবর্তন করে। Adobe Inc শিল্পের স্বীকৃতি লাভ করেছে এবং Fortune দ্বারা ব্লু রিবন কোম্পানিগুলির মধ্যে একটি হিসেবে নির্বাচিত হয়েছে। আজ কোম্পানির বিশ্বব্যাপী 24,000 কর্মচারী রয়েছে এবং 2020 সালের শেষ নাগাদ, এটি তার 2020 সালের আর্থিক রাজস্ব US$12.87 বিলিয়ন রিপোর্ট করেছে।

Adobe থেকে সবচেয়ে গুরুত্বপূর্ণ উদ্ভাবন কি কি?

Adobe Acrobat

অ্যাডোবি অ্যাক্রোব্যাট প্রথম 1983 সালে প্রকাশিত হয়েছিল। এটি ডিজাইন সফ্টওয়্যার থেকে একটি ডিজিটাল নথিতে চিত্র সরবরাহ করার জন্য ডিজাইন করা হয়েছিল এবং যখন এটি অ্যাক্রোব্যাট বা পিডিএফ হিসাবে সংরক্ষিত হয় তখন আপনাকে ইলেকট্রনিকভাবে পাঠ্য এবং গ্রাফিক্সের আসল রূপ দেখতে দেয়। আজ, বিশ্বজুড়ে পাঁচ মিলিয়নেরও বেশি সংস্থা পিডিএফ তৈরি এবং সম্পাদনা করতে, সেগুলিকে মাইক্রোসফ্ট অফিস ফর্ম্যাটে রূপান্তর করতে এবং আরও অনেক কিছুর জন্য অ্যাক্রোব্যাট ডিসির উপর নির্ভর করে। Acrobat DC দূরবর্তীভাবে কাজ করা দলগুলির জন্য সহযোগিতার সুবিধা এবং ব্যবসা চালিয়ে যেতে সাহায্য করেছে।

Illustrator

Adobe কোম্পানির ইতিহাস, পণ্য, প্রতিষ্ঠা, এবং আরও অনেক কিছু

 

 

অ্যাডোব ইলাস্ট্রেটর 1987 সালে প্রকাশিত হয়েছিল। এটি একটি ডিজাইন এবং ইলাস্ট্রেশন সফ্টওয়্যার প্রোগ্রাম যা ব্যবহারকারীদের উচ্চ-মানের লাইন অঙ্কন তৈরি করতে সক্ষম করেছিল। পরে এটি গ্রাফিক ডিজাইনার, ডেস্কটপ প্রকাশক এবং প্রযুক্তিগত চিত্রকরদের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠে। Adobe Illustrator মূলত Apple Macintosh-এর জন্য তৈরি করা হয়েছিল। আজ এটি আইকন, অঙ্কন এবং জটিল চিত্র তৈরির জন্য শিল্পের মানক অ্যাপ হয়ে উঠেছে।

Premiere Pro

Adobe-Prime-Pro

 

 

Adobe Premiere Pro 2003 সালে Adobe Premiere প্রতিস্থাপনের জন্য বাজারে আনা হয়েছিল। এটি পেশাদার উচ্চ-মানের ভিডিও সম্পাদনা, ভিডিও, অডিও এবং গ্রাফিক্স আমদানির জন্য ডিজাইন করা হয়েছিল। Adobe প্রিমিয়ারে অরৈখিক সম্পাদনা, গ্রাফিক্স এবং বিশেষ প্রভাব রয়েছে। বছরের পর বছর ধরে, প্রিমিয়ার প্রো দ্রুত অবিশ্বাস্য ভিডিও তৈরি করার জন্য নতুন এবং উন্নত বৈশিষ্ট্য চালু করেছে। ব্যবহারকারীরা যেকোনো গন্তব্যে আমদানি এবং সম্পাদনা করতে, প্রভাব যোগ করতে এবং ফুটেজ রপ্তানি করতে পারে

Photoshop

Adobe-Photoshop

 

 

ফটোশপ 1988 সালে টমাস এবং জন নল বাজারে চালু করেছিলেন। এটি কোম্পানির জন্য একটি বড় মুহূর্ত ছিল এবং এটি শীঘ্রই বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় এবং সফল Adobe প্রোগ্রামে পরিণত হয়। এটি ছবি সম্পাদনার জন্য ডিজাইন করা হয়েছে এবং ব্যবহারকারীদের ছবি সম্পাদনা, তৈরি এবং ম্যানিপুলেট করার জন্য একটি সম্পূর্ণ টুলবক্স প্রদান করা হয়েছে। সফ্টওয়্যারটি তখন থেকে গ্রাফিক্স সম্পাদনা এবং সামগ্রিকভাবে ডিজিটাল শিল্পের জন্য শিল্পের মান হয়ে উঠেছে।

Creative Cloud

অ্যাডোব ক্রিয়েটিভ ক্লাউড 2003 সালে প্রকাশিত হয়েছিল ৷ এটি ব্র্যান্ডকে একত্রিত করতে এবং ধারাবাহিকভাবে প্রোগ্রামগুলি আপডেট করার জন্য কোম্পানির সমস্ত সফ্টওয়্যারকে একত্রিত করার জন্য ডিজাইন করা হয়েছিল ৷ আজ, ক্রিয়েটিভ ক্লাউড হল ফটোগ্রাফি, ভিডিও, ডিজাইন, ওয়েব, UX, এবং সোশ্যাল মিডিয়ার জন্য 20+ অ্যাপের একটি সংগ্রহ — এছাড়াও কালার প্যালেট, ফন্ট ফ্যামিলি এবং যেকোনও জায়গায় যেকোনও ব্যক্তির সাথে সহযোগিতা করার ক্ষমতার মতো একীভূত প্রয়োজনীয় জিনিস।

অ্যাডোব কিভাবে অর্থ উপার্জন করে?

সৃজনশীল বিষয়বস্তু এবং বিপণনের উদ্দেশ্যে সফ্টওয়্যার বিক্রি করে কোম্পানি অর্থ উপার্জন করে, ব্যবহারকারীর অভিজ্ঞতার উপর ফোকাস করে। কোম্পানির পণ্যগুলি সাবস্ক্রিপশন হিসাবে এবং লাইসেন্সের মাধ্যমে দেওয়া হয়। বছরের পর বছর ধরে, কোম্পানিটি Illustrator, Photoshop, Premiere, Acrobat, Adobe Media Player, এবং Creative Cloud এর মাধ্যমে অর্থ উপার্জন করেছে।

 

Similar Posts

20 Comments

  1. গল্পটা পড়ে অনেক কিছু জানলাম ।ধন্যবাদ আপনাকে এমন পোস্ট দেওয়ার জন্য ।

  2. It’s feel good to learn about adobe companies background history. Actually, we all use lots of adobe products but donno It’s history. It’s the first time i learn about it after reading your blog.

  3. ইতিহাস জানতে পেরে খুব সুন্দর লাগলো।

Leave a Reply

Your email address will not be published.