সেরা 10 বিনামূল্যে অনলাইন গ্রাফিক ডিজাইন কোর্স ওয়েবসাইট

সেরা 10 বিনামূল্যে অনলাইন গ্রাফিক ডিজাইন কোর্স ওয়েবসাইট

এই 10টি বিনামূল্যের অনলাইন গ্রাফিক ডিজাইন কোর্সের মাধ্যমে গ্রাফিক ডিজাইন শিখুন। আপনার দক্ষতা তৈরি করুন বা আপনার গ্রাফিক ডিজাইন ক্যারিয়ার শুরু করুন।

আপনি কি গ্রাফিক ডিজাইনে আপনার ক্যারিয়ার শুরু করতে প্রস্তুত? ভাল খবর হল যে 2022 সালে, আপনাকে আর টিউশন ফিতে একটি হাত এবং একটি পা ব্যয় করতে হবে না, বা ডিজাইন শেখার জন্য বা পেশাদার গ্রাফিক ডিজাইনার হওয়ার জন্য কোন প্রতিস্তানে কোর্সে করতে হবে না।

অনলাইন কোর্সের জন্য আপনি অবশ্যই আপনার নিজের সময়ে এটি করতে পারেন। এই পোস্টে, আমরা আপনার কর্মজীবনকে স্ব-শিক্ষিত উপায়ে ভাল করার জন্য সেরা বিনামূল্যের অনলাইন গ্রাফিক ডিজাইন কোর্সগুলি ভাগ করছি। আপনি কি প্রস্তুত? তাহলে চলুন !

১.CalArts গ্রাফিক ডিজাইন স্পেশালাইজেশন

ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ আর্টস কোর্সেরার মাধ্যমে বিনামূল্যে একটি বিস্তৃত গ্রাফিক ডিজাইন স্পেশালাইজেশন প্রোগ্রাম অফার করে। আমরা বাংলাদেশ থেকেও চাইলে করতে পারি। পাঁচটি শিক্ষানবিস-স্তরের কোর্স প্রতিটি CalArts-এর একজন ফ্যাকাল্টি সদস্য দ্বারা পরিচালিত হয় এবং শিল্প পেশাদারদের কাছ থেকে অন্তর্দৃষ্টি দিয়ে পরিপূর্ণ।

গ্রাফিক ডিজাইন স্পেশালাইজেশনের মাধ্যমে, আপনি একজন পেশাদার ডিজাইনার হিসেবে ক্যারিয়ার শুরু করার জন্য প্রয়োজনীয় মৌলিক দক্ষতা শিখবেন, কীভাবে ভিজ্যুয়াল কমিউনিকেশন আয়ত্ত করতে হয় এবং গ্রাফিক ডিজাইন কীভাবে ইন্টারফেস ডিজাইন, মোশন গ্রাফিক্স এবং সম্পাদকীয়র মতো অন্যান্য ক্ষেত্রে কাজ করে সে সম্পর্কে একটি দৃঢ় বোধগম্যতা অর্জন করতে পারবেন। এখানে প্রতিটি কোর্সের একটি বিষয় বস্ততু রয়েছে:

  • গ্রাফিক ডিজাইনের মৌলিক বিষয়।
  • টাইপোগ্রাফির ভূমিকা।
  • ইমেজ মেকিং এর ভূমিকা ।
  • ডিজাইনের ইতিহাস থেকে ধারণা ।
  • নতুন ব্র্যান্ড কিভাবে করবেন।

কোর্সের উপাদানে বিনামূল্যে অ্যাক্সেস পেতে, Coursera.com-এর মাধ্যমে ক্লাস অডিট করতে বেছে নিন।

২.ক্যানভা ডিজাইন স্কুল: গ্রাফিক ডিজাইন বেসিক

ক্যানভা-এর গ্রাফিক ডিজাইনের বেসিক ক্লাসটি বারোটি কামড়-আকারের পাঠ নিয়ে গঠিত, প্রতিটিতে গ্রাফিক ডিজাইনের একটি মৌলিক উপাদানের সাথে এমন একটি কার্যকলাপ রয়েছে যা আপনার নতুন জ্ঞানকে অনুশীলনে রাখে।

আপনি আপনার উদ্দেশ্যযুক্ত বার্তা সংজ্ঞায়িত করা, মুডবোর্ড তৈরি করা, রঙের চাকা এবং টাইপোগ্রাফির প্রয়োজনীয় জিনিসগুলি এবং আরও অনেক কিছু থেকে অমূল্য ডিজাইনের জ্ঞানের স্বাদ পাবেন৷ এই কোর্সটি নিখুঁত যদি আপনার কাছে একটি নতুন দক্ষতা শেখার জন্য প্রচুর সময় না থাকে, বা গ্রাফিক ডিজাইনারদের মতো কীভাবে ভাবতে হয় সে সম্পর্কে আরও ভালভাবে বোঝার জন্য আপনার এই কোর্সটি করা উচিত।

ক্যানভা ডিজাইন স্কুল: গ্রাফিক ডিজাইন বেসিক

৩.লোগো ডিজাইনের মৌলিক বিষয়

ব্র্যান্ডিং হল গ্রাফিক ডিজাইনের সবচেয়ে মৌলিক দিকগুলির মধ্যে একটি, এবং একটি বিশেষত্ব যা অনেক ডিজাইনার ফোকাস করতে বেছে নেয়। আপনি যদি ব্র্যান্ড আইডেন্টিটি ডিজাইনের জগতের গভীরে যেতে চান, Udemy এর লোগো ডিজাইন ফান্ডামেন্টালগুলি শুরু করার জন্য একটি দুর্দান্ত জায়গা।

পনেরটি লেকচারের সমন্বয়ে গঠিত এই কোর্সে, একটি সফল লোগো ডিজাইনের জন্য কী তৈরি করে তা শিখুন, আপনার ক্লায়েন্টের চাহিদাগুলি বুঝুন এবং একটি ব্র্যান্ড আইডেন্টিটি সিস্টেম তৈরি করুন যা কার্যকরভাবে বিভিন্ন ধরনের বিভিন্ন অ্যাপ্লিকেশনে ব্যবহার করা যেতে পারে। এই ব্র্যান্ডিং ক্র্যাশ কোর্সে, আপনি শুরু থেকে শেষ পর্যন্ত একটি সফল লোগো ডিজাইন তৈরি করতে সক্ষম হতে আপনার যা যা জানা দরকার তা শিখবেন।

লোগো ডিজাইনের মৌলিক বিষয়

৪.গ্রাফিক ডিজাইন ইতিহাসের পরিচিতি

আপনার গ্রাফিক ডিজাইন শেখার যাত্রা শুরু করার জন্য এটি যেখান থেকে শুরু হয়েছিল তার চেয়ে ভাল জায়গা আর কী হতে পারে? Kadenze’s Introduction to Graphic Design History-এ, কীভাবে ডিজাইন আমাদের জীবনের প্রায় সবকিছুকে স্পর্শ করেছে—আমাদের সমাজ, আমাদের রাজনীতি, আমাদের মতাদর্শ থেকে শুরু করে সে সম্পর্কে সমস্ত কিছু জানুন।

গ্রাফিক ডিজাইন ক্র্যাশ কোর্সের এই ইতিহাস মেরিল্যান্ড ইনস্টিটিউট কলেজ অফ আর্ট-এ পড়ানো একই ক্লাস থেকে অভিযোজিত হয়েছিল। ডিজাইনের ইতিহাসের গভীরে ডুব দিন এবং আমাদের বিশ্বে গ্রাফিক ডিজাইনের ভূমিকা, এর বিকশিত শৈলী এবং বিপ্লবী কৌশলগুলি সম্পর্কে গভীর জ্ঞান অর্জন করুন।

আপনি সফল গ্রাফিক ডিজাইনকে সংজ্ঞায়িত করে এবং একটি সম্পূর্ণ নতুন লেন্সের মাধ্যমে পেশাটি দেখতে পাবেন তার একটি দৃঢ় বোঝাপড়ার সাথে সজ্জিত হবেন। তাছাড়া আমাদের গ্রাফিক ডিজাইন ইতিহাসের সবার জানা উচিত বলে আমরা মনে করি। 

john-warnock-and-charles-geschke

 

৫।নতুনদের জন্য অ্যাডোব ইলাস্ট্রেটর

গ্রাফিক ডিজাইনের নীতিগুলি শেখা আপনার শিক্ষার ভিত্তি হওয়া উচিত। কিন্তু আপনি যদি এই নীতিগুলিকে বাস্তবে প্রয়োগ করতে না পারেন তবে কী লাভ? প্রকৃতপক্ষে দুর্দান্ত ডিজাইনের কাজ তৈরি করতে এবং তৈরি করতে, আপনার বেল্টের নীচে কিছু কঠোর দক্ষতাও প্রয়োজন – উদাহরণস্বরূপ, নির্দিষ্ট ডিজাইনের সফ্টওয়্যারগুলির জ্ঞান।

Adobe Illustrator হল অনেক ডিজাইনারদের পছন্দের সফ্টওয়্যার, এবং Envato Tuts দ্বারা উপস্থাপিত এই তিন ঘন্টার Adobe Illustrator ক্র্যাশ কোর্সে, প্রশিক্ষক ড্যান স্কট আপনার ধারণাগুলিকে জীবন্ত করে তোলার জন্য প্রোগ্রাম সম্পর্কে আপনার যা জানা দরকার তা ব্যাখ্যা করেছেন।

কাস্টম আকার, লাইন এবং ব্রাশ ডিজাইন করার প্রাথমিক বিষয়গুলি শিখুন, এবং কীভাবে পাঠ্য ব্যবহার এবং ম্যানিপুলেট করতে হয় তা শিখুন এবং কাস্টম লোগোমার্ক এবং আইকন তৈরির মাধ্যমে কাজ করুন৷ আপনি সুন্দর রঙ প্যালেট, গ্রেডিয়েন্ট এবং প্যাটার্ন তৈরি করার জন্য গোপন রহস্যও শিখবেন। এছাড়াও, ভিডিওটি আপনাকে প্রিন্ট এবং ওয়েব উভয়ের জন্য আপনার কাজ সংরক্ষণ এবং রপ্তানি করার মতো প্রয়োজনীয় বিষয়গুলির মাধ্যমে নিয়ে যাবে৷ পুরো কোর্স জুড়ে প্রচুর ব্যায়াম রয়েছে যাতে আপনি যা শিখেছেন তা এখনই প্রয়োগ করতে পারেন। তাছাড়া আমাদের ইউটিউব চ্যানেল থেকে শিখুন। 

How to download graphics design software:

৭.লাইভ গ্রাফিক ডিজাইন কোর্স: ক্রিয়েটিভ লাইভ

সারা বিশ্বের শিল্প বিশেষজ্ঞদের কাছ থেকে গ্রাফিক ডিজাইন শেখার জন্য ক্রিয়েটিভ লাইভ একটি চমৎকার সম্পদ। যাইহোক, আপনি যদি এই কোর্সগুলি বিনামূল্যে অ্যাক্সেস করতে চান তবে আপনাকে আগে থেকে কিছু পরিকল্পনা করতে হবে (ফ্রি কোর্সগুলি রিয়েল-টাইমে পরিচালিত হয়!) আপনার আগ্রহের একটি লাইভ কোর্সে নথিভুক্ত করতে এবং আপনার ক্যালেন্ডার চিহ্নিত করতে কেবল বিনামূল্যে এবং আসন্ন ক্লাস বিভাগে স্ক্রোল করুন।

প্রতিটি কোর্স পোর্টফোলিও বিল্ডিং থেকে ডিজাইনের একটি নির্দিষ্ট দিক, কীভাবে একজন ডিজাইনারের মতো চিন্তা করতে হয়, শিল্পের আরও বিশেষ ক্ষেত্র যেমন বইয়ের কভার ডিজাইন, ড্রয়িং বেসিক এবং আরও অনেক কিছুর জন্য তৈরি করা হয়েছে।

৮.নকশা নীতি প্রয়োগ করা

আপনি গ্রাফিক ডিজাইনে সম্পূর্ণ নতুন হন বা কেবল আপনার বিদ্যমান দক্ষতাগুলিকে ব্রাশ করতে চান না কেন, অ্যালিসনের মাধ্যমে শেখানো এই অত্যন্ত দরকারী কোর্সটি আপনাকে প্রাথমিক গ্রাফিক ডিজাইনের নীতিগুলি এবং ডিজাইন তত্ত্বকে অনুশীলনে স্থাপন করার জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলির সাথে সজ্জিত করবে৷

সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে সফল কিছু ডিজাইন অধ্যয়ন করলে, আপনি শুধুমাত্র কম্পোজিশন, ভারসাম্য, বৈসাদৃশ্য এবং শ্রেণিবিন্যাসের মত মৌলিক বিষয়গুলোই আয়ত্ত করতে পারবেন না, তবে আপনি এটিও শিখবেন কিভাবে প্রিন্ট এবং ডিজিটাল উভয় প্রজেক্টে প্রয়োগ করতে হয়—আপনি কাজ করছেন কিনা। সম্পাদকীয় সম্পদ, ওয়েব ডিজাইন, সোশ্যাল মিডিয়া গ্রাফিক্স এবং এর মধ্যে সবকিছুর উপর।

ক্লাসটি সম্পূর্ণ বিনামূল্যে, কিন্তু আপনি যদি আপনার জীবনবৃত্তান্ত বা ডিজাইন পোর্টফোলিওতে বৈশিষ্ট্যের জন্য একটি শংসাপত্র অর্জন করতে চান তবে আপনাকে অ্যালিসনের একটি সদস্যতা কিনতে হবে।

৯.ব্র্যান্ড সিস্টেম তৈরি করা: লোগো এবং প্রকারের সমন্বয়ের একটি ওভারভিউ।

এই বিশ মিনিটের বিনামূল্যের স্কিলশেয়ার কোর্সে, ট্রু হ্যান্ড-এর সৃজনশীল দল আপনাকে একটি ক্লায়েন্ট ব্র্যান্ড পরিচয় প্রকল্প নেভিগেট করার জন্য তাদের ধাপে ধাপে পদ্ধতির মাধ্যমে নিয়ে যায়। ডিজাইন প্রক্রিয়ার মধ্যে ডুব দেওয়ার সময় এবং চিত্র এবং টাইপোগ্রাফির মতো কাস্টম সম্পদ কীভাবে তৈরি করতে হয় তা শিখতে গিয়ে আপনি কীভাবে একজন ক্লায়েন্টের জন্য একটি ব্র্যান্ডের বিবরণ সংজ্ঞায়িত করবেন সে সম্পর্কে সমস্ত কিছু শিখবেন।

একটি লোগো তৈরির উপর মনোযোগ দেওয়ার পরিবর্তে, আপনি সম্পদের একটি পরিবার তৈরি করার গুরুত্ব সম্পর্কে শিখবেন যা বিভিন্ন অ্যাপ্লিকেশন জুড়ে ব্যবহার করা যেতে পারে—বিজনেস কার্ড, সাইনেজ, পোশাক এবং আরও অনেক কিছু থেকে। একটি সর্ব-বিস্তৃত ব্র্যান্ড আইডেন্টিটি সিস্টেম তৈরির এই আধুনিক পদ্ধতিটি আপনাকে কীভাবে কার্যকরভাবে ক্লায়েন্টদের সাথে সহযোগিতা করতে হয় এবং একটি সফল ব্র্যান্ডিং প্রক্রিয়া কেমন হওয়া উচিত তার স্বাদ আপনাকে সত্যিই দেবে।

১০.Adobe’s Discover গ্রাফিক ডিজাইন

শেষ কিন্তু অন্তত নয়, আপনি যদি গ্রাফিক ডিজাইনের জগতে আপনার পায়ের আঙ্গুলগুলিকে ডুবিয়ে দিতে চান, তবে উচ্চ-স্তরের ধারণাগুলিতে ডুব দেওয়ার আগে অ্যাডোবের ডিসকভার গ্রাফিক ডিজাইন সংস্থানগুলি নিখুঁত প্রাইমার।

যদিও এটি একটি পূর্ণাঙ্গ কোর্স নয়, ব্লগ পোস্টগুলি Adobe শেয়ার করে গ্রাফিক ডিজাইনের বিভিন্ন ক্ষেত্র অন্বেষণ করার জন্য আপনার সাথে আসলেই কী আনন্দ রয়েছে তা দেখতে দুর্দান্ত৷ সেরিফ এবং সান-সেরিফ ফন্টের মধ্যে বাছাই করা থেকে শুরু করে, ভিজ্যুয়াল অনুপ্রেরণা সংগ্রহ করা বা ভেক্টর ফাইলের মতো প্রয়োজনীয় তথ্য কভার করা থেকে, এখানে প্রচুর অন্তর্দৃষ্টি শিখতে হবে!

বিনামূল্যে অনলাইনে গ্রাফিক ডিজাইন শিখুন

ইন্টারনেটের জন্য ধন্যবাদ, আপনি আপনার নিজের অবসর সময়ে এবং কোনও খরচ ছাড়াই একজন গ্রাফিক ডিজাইনার হতে পারেন। আজই আপনার শেখার যাত্রা শুরু করতে এই সমস্ত অবিশ্বাস্যভাবে দরকারী ডিজাইন ক্লাস, সংস্থান এবং টিউটোরিয়ালগুলির সুবিধা নিন। এবং মনে রাখবেন, অন্য যেকোন ক্ষেত্রের মতো, ডিজাইনে দক্ষতা অর্জন করতে কিছুটা সময়, প্রচেষ্টা এবং প্রচুর স্ব-শৃঙ্খলা লাগবে। কিন্তু আপনি যদি সত্যিই এই উত্তেজনাপূর্ণ ক্ষেত্রে চাকরি পেতে প্রতিশ্রুতিবদ্ধ হন, তাহলে জেনে রাখুন যে এটি সম্ভব এবং সাশ্রয়ী।

Similar Posts